May 1, 2024, 3:58 am

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
করোনা কমেনি, সতর্কতা জরুরি

করোনা কমেনি, সতর্কতা জরুরি

Please Share This Post in Your Social Media

মো. লোকমান হেকিম:: বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং স্বাস্থ্যবিশেষজ্ঞরা বলেছেন, ‘বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের ভয়াল থাবা থেকে রক্ষা পেতে পরস্পর নিরাপদ (কমপেক্ষ তিন ফুট) দূরত্বে অবস্থান করতে হবে।’ কিন্তু কে শোনে কার কথা? বাংলাদেশের কাঁচাবাজার, মাছের বাজারসহ হাট-বাজারে গেলে যা পরিলক্ষিত হয়, তাতে মনে হয়, করোনাভাইরাস নামক ঘাতক জীবাণু বিশ্বের দুই কোটির বেশি মানুষকে ঘায়েল করে সাত লাখের বেশি জীবন প্রদীপ যে এরই মধ্যে নিভিয়ে দিয়েছে, তা যেন নাটক-সিনেমায় দেখা অবাস্তব কাহিনী। তিন ফুট দূরে থাক, তিন মিলিমিটার দূরে থাকারও সাধ্য কি নেই? একজনের সাথে আরেকজনের ধাক্কাধাক্কি এবং ঘষাঘষি ঘটেই চলেছে স্বাভাবিক সময়ের মতোই!
ঈদুল আজহা উপলক্ষে গত মাসের শেষ সপ্তাহ থেকে করোনা মহামারীর ভয়াবহতা অনেকটাই যেন গুরুত্ব হারিয়ে ফেলেছে। কোরবানির পশুর হাট থেকে শুরু করে গ্রামের বাড়িতে ঈদ করতে যাওয়া পর্র্র্র্র্র্যন্ত নানাভাবে করোনাভাইরাসজনিত সামাজিক দূরত্ব রক্ষা ও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলায় মানুষের মধ্যে শৈথিল্য দেখা দেয়। এর ফলে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা করেছিলেন বিশেষজ্ঞরা। ঈদের পর ১৫ দিনের বেশি সময় পেরিয়ে এখন সরকারিভাবেই কোভিড-১৯ মহামারীর ব্যাপারে শৈথিল্য দেখা যাচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, করোনার ভ্যাকসিন আসুক বা না আসুক কোভিড-১৯ বাংলাদেশ থেকে এমনিতেই চলে যাবে। ‘দেশে করোনায় সংক্রমণ ও মৃত্যুহার কমেছে’ উল্লেখ করে আনন্দও প্রকাশ করেন তিনি। অথচ বাস্তবতা সম্পর্ণ ভিন্ন।
স্বাস্থ্যমন্ত্রী যেদিন এমন মন্তব্য করেন, তার আগের ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ছিল ২০ দশমিক ৫১ শতাংশ। ওই সময়ে ১২ হাজার ৮৯১ জনের নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছেন দুই হাজার ৬৪৪ জন। মারা যান ৩৪ জন। এরও আগের ২৪ ঘণ্টার মারা গেছেন ৪৪ জন। তার আগের ২৪ ঘণ্টায়ও মৃত্যুর সংখ্যা ছিল ৪০-এর উপরে। আসলে টেস্ট কমিয়ে দিয়ে শনাক্তের হার কম দেখানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে। কিন্তু সংক্রমণের হার এখনো ২০ শতাংশের উপরেই রয়ে গেছে, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে বিপজ্জনক মাত্রা। মন্ত্রীর ওই বক্তব্যের পর সরকারিভাবে করোনার টেস্টও কমেছে উল্লেখযোগ্য সংখ্যায়। গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, করোনা পরীক্ষার কেন্দ্রে নমুনা দিতে না পেরে ফিরে যাচ্ছেন সন্দেহযুক্ত করোনা আক্রান্তরা।
স্বাস্থ্য অধিদফতরের মোট করোনা পরীক্ষাও বাড়ছে না। এ অবস্থায় মন্ত্রী কোন বৈজ্ঞানিক গবেষণার ভিত্তিতে এমন মন্তব্য করলেন সেই প্রশ্ন সামনে আসে। মন্ত্রীর বক্তব্যের যথার্থতা ও বাস্তবতা বিষয়ে সংশয় প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। একটি দৈনিক পত্রিকার পক্ষ থেকে প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা: এ বি এম আবদুল্লাহ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থ্ার ( ডব্লিউএইচও ) দক্ষিণ-পূর্ব এশিয়ার সাবেক আঞ্চলিক উপদেষ্টা অধ্যাপক ডা: মোজাহেরুল হকের প্রতিক্রিয়া তুলে ধরা হয়। অধ্যাপক ডা: এ বি এম আব্দুল্লাহ বলেন, এমনিতে কিভাবে করোনা চলে যাবে তা বুঝতে পারছি না। আমার মনে হয় না এমনিতেই যাবে। ভ্যাকসিন না আসা পর্যন্ত আমাদের স্বাস্থ্যবিধি মানা, সচেতন থাকা, এগুলো তো করতেই হবে। একমাত্র ভ্যাকসিন যদি আসে, সবাইকে দিতে পারলে হয়তো সুরক্ষা হবে। আমাদের জন্য ভ্যাকসিন অবশ্যই দরকার।
অধ্যাপক ডা: মোজাহেরুল হক বলেন, মন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, সেটি রাজনৈতিক বক্তব্য। বিজ্ঞানের সাথে এর কোনো সম্পর্ক নেই। বিজ্ঞান বলছে, বাংলাদেশে করোনার সংক্রমণ বাড়ছে এবং মৃত্যুও হচ্ছে। ডব্লিউএইচও’র মতে, যেসব দেশে করোনা সংক্রমণের হার বেশি, সেগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। সুতরাং আমাদের সংক্রমণ নিয়ন্ত্রণে সঠিক কৌশল ও পরিকল্পনা দরকার। যেটা বাংলাদেশে প্রথম থেকেই ছিল না এবং এখনো নেই। কোভিড-১৯-এর মতো একটি ভয়াবহ মহামারী যেটিকে অনেকে বিশ্বযুদ্ধের সমতুল্য বলে অভিহিত করছেন, সেই পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশ সরকারের কোনো পরিকল্পনা ও কর্মকৌশল নেই-এমন ঘটনার পর মন্ত্রীর দায়িত্বে থাকার বিষয়টিই প্রশ্নবোধক হওয়ার কথা। তার পরিবর্তে মন্ত্রী দাবি করছেন, তাদের সাফল্যের কারণেই করোনা আপনাআপনি চলে যাবে।
এর ফলে সারা দেশে মানুষের মধ্যে এমন বার্তা যাবে যে, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার আর প্রয়োজন নেই। বর্তমানে সাধারণের মধ্যে এসব বিষয়ে যে শৈথিল্য দেখা যাচ্ছে; সেটি আরো ব্যাপকতর হলে ভবিষ্যতে সংক্রমণ বেড়ে দেশজুড়ে করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠলে তার দায় কে নেবে? সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, রাজধানীর ৯ শতাংশ মানুষ ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে শতকরা ৭৮ ভাগের কোনো উপসর্গ নেই। একই অবস্থা সারা দেশে হলে পরিস্থিতি সামলানো দায় হবে। ইউরোপে আবারো করোনা প্রকোপ বাড়ছে। দ্বিতীয় দফায় সংক্রমণ ও মৃত্যু বাড়ছে ইতালিতে, ফ্রান্সে। বাংলাদেশে সেই পরিস্থিতি হোক, সেটি কারোরই কাম্য হওয়া উচিত নয়। অন্যথায় সবাইকে ইউরোপ-আমেরিকার মতো রাস্তায় অজ¯্র লাশ দেখার অপেক্ষায় থাকতে হবে। এ ব্যাপারে দ্রুত কিছু না করলে সামনে সমূহ বিপদ।
লেখক : কলামিস্ট।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd